ALL Bangla Post

ক্যাস্টর অয়েলের উপকারিতা (Castor A to Z )

ক্যাস্টর অয়েলের উপকারিতা জানার পূর্বে সংক্ষেপে এর গাছ সম্পর্কে জেনে নেই। ভেন্না বা castor oil plant (বৈজ্ঞানিক নাম -Ricinus communis) বহুবর্ষজীবী উদ্ভিদ। অন্য নাম ভেরেণ্ডা। সংস্কৃতে নাম বলা হয় এরণ্ড। ইংরেজিতে এই গাছকে castor bean বলে।

ভেন্না বা castor গাছ  ১০-১৫ ফুট পর্যন্ত উঁচু হতে পারে। এরা প্রায় ডাল-পালাহীন গাছ, উপরের দিকে অল্প কয়েকটি ডাল হতে দেখা যায়। গাছের কাণ্ডের ভেতরটা ফাঁপা থাকে।

এদের কাণ্ডে ৪-৬ ইঞ্চি হয়ে থাকে। কাণ্ডে ৫-৬ ইঞ্চি দূরে দূরে একটি করে গিঁট থাকে। প্রতিটা গিট থেকে একটা করে পাতা বের হয়। ইহা প্রতি বছর হেমন্ত ও শীতকালে ভেন্নার ফুল ও ফল হয়। সাধারণত বর্ষাকালে ভেন্নার চারা গজায়। সবুজ ফলের গায়ে নরম কাঁটা থাকে। কাটা এতোই নরম হয়ে থাকে যে গায়ে ফোঁটে না।

ক্যাস্টর অয়েলের উপকারিতা

ক্যাস্টর অয়েল সবচেয়ে বেশি যে উপকার গুলো করে থাকে তা নিম্নে আলোচনা করা হল

কোষ্ঠকাঠিন্যতে:

এই উপাদানটি কোষ্ঠকাঠিন্য ব্যবহার করা যায়। তবে বর্তমানে এর থেকে ভালো অনেক উপকারী গাছ-পালা, ফল-মূল পাওয়া যায় যা খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়ে যায়। তাই এটি কোষ্ঠকাঠিন্য রোগের কার্যকারিতা সামান্য বললেই চলে। সবচেয়ে বেশি কাজ করে মাথার চুলের উপায়।

ব্রণের সমস্যায় ক্যাস্টর অয়েলের ব্যবহার

এটি মুখের ব্রণের উপর কাজ করে। প্রতিদিন রাত্রে ঘুমানোর সময় 10 ফোঁটা পরিমাণ ক্যাস্টর তেল অথবা এই গাছের কচি পাতার রস সম পরিমাণ পানির সাথে মিলিয়ে ব্যবহার করলে সাত দিনের ভিতরে উপকার পাওয়া যায়। তবে বেশিদিন ব্যবহার করা উচিত নয়।

পাতলা পায়খানায় কাস্টার ব্যবহার

ক্যাস্টর গাছ থেকে হোমিওপ্যাথিক মাধ্যমে এক প্রকার মেডিসিন তৈরি হয় যাহার নাম হল ( রিসিনাস কম -Q ) মাদার টিংচার, ডাইরেকশন ইত্যাদি ইহা শিশুদের পাতলা পায়খানায় হোমিও ডাক্তারা ব্যবহার করে থাকে। তাই যাদের ঘরে ছোট বাচ্চা বা শিশুরা থাকে তাদের ঘরে (Ricinus com – 30 )পাওয়ারের হোমিও ডাইলেশন রাখা উচিত বলে মন্তব্য করেন।

চুলের যত্নে ক্যাস্টর অয়েল ( Health Benefits )

এটি বিভিন্ন উপকারে আসলেও সবচেয়ে বেশি কার্যকারী হলো মাথার চুলে। অকালে ঝরে যাওয়া, চুলের গোড়া ফেটে যাওয়া, অকালপক্কতা , ফ্যাকাশে হয়ে যাওয়া সহ চুলের নানান উপকারে এই ক্যাস্টর অয়েল ব্যবহার করা হয়ে থাকে। প্রাচীনকালে এটি মাথার টনিক হিসেবে ব্যবহার করা হতো। যদিও এর ব্যবহার এখন অনেকটা কমে গেছে কিন্তু কিছু হারবাল ডাক্তারা এই ক্যাস্টর অয়েল ব্যবহার করার জন্য পরামর্শ দিয়ে থাকেন।

তাই এখন বর্তমানে আবার দেখা যাচ্ছে তেলের ব্যবহার দিন দিন বেড়ে যাচ্ছে। এটি বাজার মূল্য তেমন বেশি নয়। সকলে ব্যবহার করতে পারে তাই বলা যায় চুলের যে কোন সমস্যার জন্য এই তেল সমপরিমাণ পানি

বা নারকেল তেলের সাথে মিশিয়ে ব্যবহার করা যায়। তবে সরাসরি ব্যবহার করলেও কোনো ক্ষতি হবে না তাই এই সমস্যার জন্য আপনারা আজই ব্যবহার করুন।

Read more: Best supplements for hair growth and thickness

অতিরিক্ত ক্যাস্টর ব্যবহারের কুফল

আমরা জানি ক্যাস্টর অয়েল মাথার চুলে ব্যাবহার করলে কোন ক্ষতি হয় না কিন্তু যদি বিনা প্রয়োজনে অতিরিক্ত মাত্রায় ব্যবহার করা হয় তাহলে কিছু ক্ষতির সম্ভাবনা থাকে –

  • নিয়ম ছাড়া অতিরিক্ত ব্যবহার করলে মাথায় খুশকি জাতীয়, চামড়া উঠা , বা মাথাব্যথা এর কারণ হতে পারে তাই অল্প মাত্রায় ব্যবহার করা উচিত।

Read more: Hair growth from biotin food and supplements vitamin h

আরো জানুন: হোমিও ওষুধের নাম ও কাজ, চিকিৎসা, খাওয়ার নিয়ম।

Please subscribe to my channel and follow

Facebook Page

YouTube