ALL Bangla Post

গ্যাস্ট্রিক কমানোর উপায় বা Gastric problem and solution

গ্যাস্ট্রিক কমানোর উপায় সমূহ নিম্নে আলোচনা করা হল –

বেশিরভাগ মানুষেরই একটি ধারণা ওষুধ খেলেই গ্যাস্ট্রিক আলসার বা পেপটিক আলসার চিরতরে মুক্তি পাবে কিন্তু দেখা যায় বছরকে বছর ওষুধ সেবন করে যাচ্ছে বিভিন্ন রকমের ব্রান্ডের ভালো কোম্পানির ওষুধ চালিয়ে যাচ্ছে কিন্তু চিরতরে মুক্তি হচ্ছে না কিছুদিন ভালো থাকে, আবার বন্ধ করলে আবার দেখা দেয় এর স্থায়ী সমাধান হওয়া দরকার।

আর একমাত্র ন্যাচারাল খাবারই পারে স্থায়ী সমাধান দিতে ,তাই আমাদের প্রত্যেকের উচিত ন্যাচারাল নিয়ে গবেষণা করা। ন্যাচারাল এর ভিতরে অনেক কিছুই পাওয়া যায় যা আমাদের পেটের নানান রোগে কার্যকারী

কিন্তু আমরা অনেক সময় ওষুধের ওপর নির্ভর হয়ে থাকি ওষুধ আমাদের কিছু কিছু ক্ষেত্রে উপকার করা সত্ত্বেও কিছু ক্ষতি করে থাকে আমরা ধরাবাঁধা জানিনা কিন্তু যে কোনো জায়গায় গিয়ে বলি একটি গ্যাসের ট্যাবলেট দেন কিন্তু আমরা কি ভেবে দেখেছি ডাক্তার ছাড়া নিজেরা এই ওষুধটা এনে সেবন করলে কতটা ক্ষতি হতে পারে তাই আসুন আমরা জেনে নিই ,

সবচেয়ে ভাল পদ্ধতি গ্যাস্ট্রিকের সমস্যা চিরতরে দূর করতে ঘরোয়া উপায়  যে খাবারগুলো খেলে গ্যাস্ট্রিক আলসার পেপটিক আলসার চিরতরে নির্মূল হয়ে যাবে। আজি এই টিপসগুলো নিজে জেনেনি এবং প্রতিবেশীকে বা বন্ধুবান্ধবকে জানিয়ে দি আমরা সবাই সুস্থ থাকি এবং সবাইকে সুস্থ রাখতে উৎসাহ বাড়াতে সচেষ্ট হই।

গ্যাস্ট্রিক কমানোর উপায় ন্যাচারাল

পেঁপে বা (Homeopathy Carica Pap – Q )

গ্যাস্ট্রিক কমানোর উপায় বা এই রোগে যারা ভোগেন তাদের ন্যাচারাল সমাধান হলো- পেঁপে কম সিদ্ধ করে নিয়মিত খেতে হবে।এক কথায় পেঁপে হল পেটের টনিক।

এটি স্টার্মাকের নানান সমস্যায় ব্যবহার করা যায় তাই আপনার পেটের গ্যাসের সমস্যা দেখা দিলে পেঁপে বিভিন্ন নিয়ম খেতে পারেন এটি সকাল এবং রাত্রে দুই বেলা গরম ভাতে খেতে পারেন তাহলে আপনার শরীরের অনেক সমস্যাই কম পড়বে বিশেষ করে যারা শুকনো শরীর রোগা তাদের পেটের হজমে সমস্যা দেখা দেয় ঠিকমতো বাথরুম হয়না। কোষ্ঠকাঠিন্য থাকে ,তাদের ক্ষেত্রে আমরা এই পেঁপে খাওয়ার পরামর্শ দিয়ে থাকি।

আমলকি: আমলকির উপকারিতা বলে শেষ করা যায় না। গ্যাস্ট্রিক কমানোর উপায় আর একটি সেরা মাধ্যম হলো আমলকি। ইহা নানান সমস্যায় ব্যবহৃত হয়ে থাকে তবে পেটের জন্য টনিক হিসেবে কাজ করে, যেমন – বদহজম ,পেট ফাঁপা ইত্যাদি পেটের নানাবিধ পীড়ায় দারুন কাজ করে।

এটির সিরাপ বাজারে পাওয়া যায় বা হোমিওপ্যাথিক মাদার টিংচার ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করলে তাৎক্ষণিক উপকার পাওয়া যায়। তবে ঘরোয়াভাবে সকাল দুপুর রাত্র তিনবার সাত দিন চিবিয়ে খেলে গ্যাস্টিকের সমস্যায় উপশম হয়।

গ্যাস্ট্রিক কমানোর উপায় কলার ভূমিকা

ইহাতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকায় পেটের রোগের চমৎকার কাজ করে। কেননা এন্টারসিট এর উপাদান গুলো কলার ভিতরে পাওয়া যায় তাই সঠিক নিয়মে সকাল দশটার দিকে এবং বিকেলে একটি কলা খেলে উপকার পাওয়া যায়। তবে কাঁচা কলা খেলে কোষ্ঠকাঠিন্য হতে পারে। তাই খেতে হবে পাকা কলা।

হলুদ: আমাদের পেটের নানান রোগে উপকার করে থাকে এমনকি পেটের ভিতর গ্যাস্ট্রিক আলসার হলে তাহার প্রতিরোধক হিসেবে অগ্রণী ভূমিকা পালন করে।

শসা: এমন একটা জিনিস যা পেটকে খুবই ঠাণ্ডা রাখে এবং হজমে সহায়তা করে এটি গ্যাস্ট্রিক আলসারের ক্ষেত্রে বা চুকা ঢেকুর রোগের সমস্যা দেখা দিলে বিশেষ করে যারা মোটাসোটা শরীর ঘামে প্রচুর তাদেরকে এই শসা খুবই কার্যকরী ভূমিকা পালন করবে।

আদা: পেটের নানা সমস্যা ভেষজ উপাদান আদা ব্যবহৃত হয়। আরেকটি সেরা গ্যাস্ট্রিক কমানোর উপায় হল আদা। ইহা গ্যাস ঢেকুর, গ্যাসের ব্যথা বা গলা জ্বালা , বুক জ্বালা সহ গ্যাসের লক্ষণ জনিত বমিতে আদা খুবই কার্যকরী। এছাড়াও মানবদেহের নানান সমস্যায় আদা খুবই কার্যকরী। তাই আমরা পেটের সমস্যা দেখা দিলে আদার রস প্রতিদিন তিনবার খাবার এক ঘন্টা পর। বা যে কোন মাধ্যমে সেবন করলে কিছুদিনের ভিতরেই সমস্যার সমাধান পাওয়া যায়।

পুদিনা পাতা: ইহা খুবই উপকারী পেটের গ্যাসের জন্য এটির নিয়ম হলো সাতটি করে দুইবার খাবার  1 ঘন্টা পূর্বে। ইহা পানের সাথে বা আধা গ্লাস পানিতে তিন ঘন্টা ভিজিয়ে সেই পানি খেতে পারেন।

এলাচ ,দারচিনি ,লবঙ্গ:

গ্যাস্ট্রিক কমানোর উপায় এই তিনটি একত্র করিয়া সকাল-দুপুর-রাত চিবিয়ে খেতে পারেন বা যারা পান খাওয়ার অভ্যাস আছে তারা সুপারি ,তামাক ,এর পরিবর্তে এলাচ দারচিনি লবঙ্গ দিয়ে পান খেতে পারেন। তাহলে আপনার পেটের অনেক সমস্যার সমাধান হবে, ইহা খুবই পরীক্ষিত।

পানি: পানির উপকার এর কথা এটা তো সবাই জানে তবে পানি যে পাকস্থলী ঠান্ডা রাখে সেটা অনেকেই হয়তো জানেনা তাই সকালবেলা ঘুম থেকে উঠে পরিমাণমতো পানি খেলে গ্যাস্ট্রিকের সমস্যার উপশম হয়। এছাড়াও যদি ডাবের পানি সারা দিনে তিন থেকে চার বার অল্প করে সেবন করে তাহলেও উপকার পাওয়া যায়।

Read more: Gastroduodenal ulcer gastritis cure details

আরো জানুন: হোমিও ওষুধের নাম ও কাজ, চিকিৎসা, খাওয়ার নিয়ম।

Please subscribe to my channel and follow

Facebook Page

YouTube