ALL Bangla Post

রোগীর দাঁত তোলার পর করণীয়

দাঁত একটি মূল্যবান সম্পদ, রোগীর দাঁত তোলার পর করণীয় অনেক। কিন্তু এখানে সংক্ষেপে একান্ত প্রয়োজনীয় জিনিসগুলো উল্লেখ করা হয়েছে। মানুষ কথাই বলে দাঁত থাকতে দাঁতের মর্যাদা বোঝে না। তাই দাঁতের যেকোনো বিষয়ে সচেতন হওয়া একান্ত জরুরি দরকার। প্রতিটি মানুষের দুই বেলা দাঁত ব্রাশ করা উচিত। সকালে নাস্তা খাওয়ার পরে এবং রাতে ঘুমাবার পূর্বে।বেশিভাগ দাঁতের সমস্যাগুলি দেখা দেয় দাঁত ব্রাশ না করলে। দাঁত ব্রাশ করার কিছু নিয়ম আছে, আপার- নিচ করে দাঁত ব্রাশ করতে হয়।

প্রতিটি ব্রাশ দুই থেকে তিন মাস পরে ফেলে দিয়ে নতুন ব্রাশ ব্যবহার করতে হয় এবং একটি পেস্ট 6 মাস পরে চেঞ্জ করে অন্য পেস্ট দিয়ে ব্যবহার করা উচিত। তবে খেয়াল রাখতে হবে ন্যাচারাল টা যেন বেশি হয় , ন্যাচারাল অনেক পাওয়া যায় যেমন মেডিপ্লাস,এছাড়াও বিভিন্ন রকমের হারবাল এর পেস্ট পাওয়া যায়, তবে অর্জিনাল হতে হবে। পেস্টের ঘোড়ার অংশে যদি কালো দাগ থাকে তাহলে বুঝতে হবে এটি কেমিক্যাল তাই এ থেকে সাবধান হওয়া উচিৎ এবং 6 মাস পরপর ডাক্তারের পরামর্শ নিয়ে দাঁতের যত্ন নেওয়া উচিত।

রোগীর দাঁত তোলার পর করণীয়

*দাঁত তোলার পর তুলা 1 ঘন্টা পর ফেলবেন তারপর আর তুলে দেয়ার প্রয়োজন নেই। রক্ত বের হলে বরফ বা ঠান্ডা পানি আইসক্রিম খাওয়া যেতে পারে, কিন্তু যদি কোল্ড এলার্জি থাকে বা শ্বাসতন্ত্রের কোন সমস্যা থাকে তাহলে কোল্ড কিছুই ব্যবহার করা ঠিক হবে না ডাক্তারের পরামর্শ নিতে হবে।

*তুলা ফেলার পর লাল বর্ণের লালা আসতে পারে, তাতে ভয় পাওয়ার কোন কারণ নেই।

*দাঁত তোলার পর কমপক্ষে 12 ঘণ্টার মধ্যে জোরে কুলি করা যাবেনা।

*দাঁত তোলার পর চা খাওয়া যাবেনা।

*দাঁত তোলার 24 ঘন্টা পর্যন্ত ঠান্ডা ও নরম খাবার খেতে হবে।

*24 ঘন্টা পর হালকা গরম লবণ পানি দিয়ে কুলি করা যেতে পারে, সাথে মাউথওয়াশ ব্যবহার করা ভালো।এভাবে প্রতিদিন ৩/৪ বার ৫ থেকে ৭ দিন কুলি করতে হবে।

এছাড়াও দাঁত তোলার পূর্বে কিছু নিয়ম কানুন মেনে চলতে হয়।

আরো জানুন: হোমিও ওষুধের নাম ও কাজ, চিকিৎসা, খাওয়ার নিয়ম।

Please subscribe to my channel and follow

Facebook Page

YouTube