দাঁতের রুট ক্যানেল খরচ জানার পূর্বে রুট ক্যানেল কি সেটা জানা উচিত।

সহজ কথায় দাঁতের ভেতরের অংশ নষ্ট হয় গেলে যে চিকিৎসার মাধ্যমে সুস্থ করা হয় তাকে দাঁতের রুট ক্যানেল চিকিৎসা।

প্রয়োজনীয়তা- রুট ক্যানালের প্রয়োজনীয়তা ও গুরুত্ব খুবই অনেক বেশি কেননা একটি অকেজো বা নষ্ট দাঁতকে সুস্থ করতে রুট ক্যানালের প্রয়োজনীয়তা বলে শেষ করা যায় না। যেহেতু এই চিকিৎসা ছাড়া কোনো মতেই দাঁত রাখা সম্ভব নয়।

দাতে প্রচুর ব্যথা থাকে ,সেই মুহূর্তে এ চিকিৎসাটি সত্যি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এই চিকিৎসার ফলে দাঁত পূর্বের ন্যায় ফিরে আসে। যদিও আর্টিফিশিয়ালি হয়ে যায় তারপরেও মনে হবে যেন অরজিনাল দাঁত।

প্রাথমিক পর্যায় ৩-৫ ঘন্টা ব্যথা হতে পারে পরবর্তীতে আর ব্যথা সাধারণত হয় না। তাই উচিত ,দাঁত ব্যথা হলে বা মাঝখান থেকে ভেঙ্গে গেলে রুট ক্যানেল করানো। দাঁতের রুট ক্যানেল চিকিৎসা জন্য ভালো ডাক্তারের পরামর্শ নিন সুস্থ থাকুন।

দাঁতের রুট ক্যানেল কখন করতে হয় ?

দাঁত ভেঙ্গে গেলে বা বড় রকমের গর্ত হলে দাঁতের মজ্জা বা পাল্প নষ্ট হয়ে গেলে রুট ক্যানেল করতে হয়।

কিভাবে করতে হয়:

ইহা করতে হলে ডাক্তারের কাছে কতবার যেতে হবে ?-দাঁতের রুট ক্যানেল চিকিৎসা এর জন্য ডাক্তারের কাছে তিন থেকে পাঁচবার যাওয়ার প্রয়োজন হতে পারে।

X-Ray এর প্রয়োজনীয়তাডাক্তারের প্রয়োজন অনুযায়ী রুট ক্যানেল এক্সরে প্রয়োজন হতে পারে।

রুট ক্যানেলে ভয়-ভীতি?

দাঁতের রুট ক্যানেল চিকিৎসার ক্ষেত্রে তেমন কোনো ভয় বা ভীতি হওয়ার কারণ নেই যেহেতু এটি একটি বৈজ্ঞানিক চিকিৎসা ব্যবস্থা। একজন অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী রুট ক্যানেল চিকিৎসা করতে হয় ,সেক্ষেত্রে ভয় পাওয়ার কোন কারণ নেই।

রুট ক্যানেলে কতদিন সুস্থ থাকে?

সঠিকভাবে করা হলে সারা জীবন সুস্থ থাকা সম্ভব।

কত বছর বয়স হলে করা ভালো ?-বিভিন্ন ডাক্তারদের অভিজ্ঞতা অনুযায়ী ১৬ থেকে ৪০ বছর এর ভিতর রুট ক্যানেল করা ভালো।

এর জটিলতা

RCT এর পরে কিভাবে চলবেন ?

রুট ক্যানেল করার পর শক্ত কিছু চিবানো যাবে না। যেমন দাঁত থেকে সুতা কাটা গুনা কাটা ইত্যাদি। ঠিক মতো ব্রাশ করতে হবে। প্রতি বৎসর ডাক্তারের কাছে গিয়ে পরামর্শ নিতে হবে এবং দেখাতে হবে।

রুট ক্যানেল না করলে কি হয়?

দাঁতের RCT না করলে সব সময় দাতে ব্যথা থাকতে পারে বা শিরশির করতে পারে। দাঁত ভেঙ্গে মাড়ির সাথে মিলে যাবে এবং দাতে ব্যাকটেরিয়া জমে গিয়ে বিভিন্ন রকমের রোগ দেখা দিতে পারে।

ক্যাপ বসাতে হয় কি?

ডাক্তারের পরামর্শ অনুযায়ী ক্যাপ বসানো উচিত। কিছু কিছু ক্ষেত্রে ক্যাপ বসানো ঠিক না এটি সম্পূর্ণ দাঁতের গঠনের ওপর নির্ভর করবে , দাঁতের রুট ক্যানেল চিকিৎসা করে ক্যাপ বসানো ক্ষেত্রে অভিজ্ঞ ডাক্তারের সাথে পরামর্শ নিয়ে কাজটি করানো উচিত।

আরো জানুন: হোমিও ওষুধের নাম ও কাজ, চিকিৎসা, খাওয়ার নিয়ম।

Please subscribe to my channel and follow

Facebook Page

YouTube